রবিবার, ১৪ সেপ্টেম্বর, ২০১৪

বাজার অনুসারী/মার্কেট নীচার।। মার্কেট নীচারের কৌশল

বাজার অনুসারী/মার্কেট নীচার।। মার্কেট নীচারের কৌশল

লক্ষস্থিত বাজারে ভূমিকা রাখার প্রেক্ষিতে কোম্পানীগুলোকে চার ভাগে ভাগ করা যায়। বাজার কোটারী উহাদের মধ্যে অন্যতম। প্রায় প্রত্যেক শিল্পে বা ব্যাবসায়ে কিছু প্রতিষ্ঠান থাকে যারা বাজারের ক্ষুদ্র কোন অংশকে লক্ষ করে তাদের বাজারজাতকরণ কার্যক্রম পরিচালনা করে। এদেরকে বাজার কোটারী বলা হয়। এরা বাজারের উক্ত নির্দিষ্ট অংশ সম্পর্কে বিশেষায়িত থাকে এবং প্রধান প্রতিষ্ঠানের সাথে কোনরুপ বিরোধে যায় না।
Kotler এবং Keller বলেন, "বাজার কোটারী সেসব ক্ষুদ্র বাজার বিভাগকে সেবা প্রদান করে যেখানে বৃহত প্রতিষ্ঠানেরর সেবা পৌছায় না।"
Philip Kotler এবং Gary Armstrong বলেন, "Market nicher is a firm in an industry that serves small segments that other firms overlook or ignore."
বাজার কোটারী শুধু ছোট কোম্পানীই নয় বরং বড় কোম্পানীও হুতে পারে, যদি সে বাজার কোটারীর মত ভূমিকা পালন করে।
সুতরাং বলা যায় সে সকল কোম্পানী, সে ছোট হোক বা বড়ই হোক, বাজারের ক্ষদ্র গোষ্ঠীর জন্য পণ্য বা সেবা বাজারজার করে এবং বাজার নেতার সাথে কোনরুপ বিরুধে জড়ায় না তাকে বাজার কোটারী বা মার্কেট নীচার বলে।

বাজার কোটারীর কৌশলঃ
বাজার কোটারী কিভাবে একটি লাভজনক কোণ খুজে পায় এবং উন্নয়ন করে তা নম্নে বর্ণনা করা হলঃ
১। চূড়ান্ত ব্যবহার বিশেষজ্ঞঃ কোটারী ফার্ম যে কোন ধরনের চূড়ান্ত ব্যবহারকারী ক্রেতার ব্যাপারে  

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন