বুধবার, ২৪ জুলাই, ২০১৩

কোম্পানীর স্মারকলিপির বিষয়বস্তু বা ধারাগুলো বর্ণনা কর।

কোম্পানীর স্মারকলিপির বিষয়বস্তু বা ধারাগুলো বর্ণনা কর।
কোম্পানীর পরিমেলবন্ধের  বিষয়বস্তু কি?
স্মারকলিপি কোম্পানীর সর্বাপেক্ষা গুরুত্বপূর্ণ দলিল। ১৯৯৪ সালের কোম্পানী আইনের ৬ ধারায় শেয়ার দ্বারা সীমাবদ্ধ কোম্পানী, ৭ ধারায় প্রতিশ্রুতি ধারা সীমাবদ্ধ কোম্পানী এবং ৮ ধারায় অসীম দায়সম্পন্ন কোম্পানীর স্মারকলিপির বিষয়বস্তু  বর্ণিত হয়েছে। আমাদের দেশে বহুল আলোচিত শেয়ার দ্বারা দায় সীমাবদ্ধ প্রাইভেট ও পাবলিক লিমিটেড কোম্পানীর স্মারকলিপিতে যে সকল বিষয়ের উল্লেখ করতে হয় তা নিম্নে উল্লেখ করা হলঃ-
  1. নাম ধারাঃ এ ধারায়  কোম্পানীর না এবং নামের শেষে লিমিটেড শব্দটি উল্লেখ করা হয়। কোম্পানীর নামকরণে দেশে প্রচলিত অন্য কোন কোম্পানীর নাম ব্যবহার করা আইনসম্মত নয়। এছাড়া সরকারের অনুমতি ছাড়া রাজা, রাণী, রাষ্ট্রপতি প্রভৃতি শব্দ কোম্পানীর নামকরণে ব্যবহার করা যায় না।
  2. অবস্থান ও ঠিকানা ধারাঃ এ ধারায় কোম্পানী নিবন্ধিত অফিসের অবস্থান ও ঠিকানা এবং কোন এলাকায় কোম্পানী কারবার পরিচালনা করবে তার উল্লেখ করা হয়।
  3. কারবারের এলাকা ধারাঃ এ ধারায় ভবিষ্যতে কোম্পানী যে সমস্ত এলাকায় কারবার করবে তা উল্লেখ থাকে।
  4. উদ্দেশ্য ধারাঃ এ ধারায় কোম্পানী গঠনের মূল উদ্দেশ্য বা কার্যক্ষেত্র উল্লেখ করা হয়। এ ধারায় উল্লেখ করা হয়নি এমন কোন কাজ কোম্পানী করতে পারে না।
  5. দায় ধারাঃ এ ধারায় শেয়ার মালিকদের দায়-দায়িত্বের প্রকৃতি উল্লেখ থাকে। শেয়ার মালিকদের দায় ক্রীত শেয়ারের মূল্য দ্বারা সীমাবদ্ধ থাকবে, না প্রতিশ্রুতি দ্বারা সীমাবদ্ধ থাকবে তার স্পষ্ট উল্লেখ করতে হয়।
  6. মূলধন ধারাঃ এ ধারায় কোম্পানীর অনুমোদিত মূলধনের পরিমাণ এবং প্রতিটি শেয়ারের মূল্য কত হবে তা বিস্তারিতভাবে উল্লেখ থাকে।
  7. সম্মতি ধারাঃ এ ধারায় কোম্পানীর প্রাথমিক পরিচালকগণ নির্দিষ্ট সংখক শেয়ার ক্রয় করে পরিচালক হিসেবে কাজ করার সম্মতি উল্লেখ করা হয়।
কোম্পানীর কর্মপরিধি ও কর্মক্ষমতার সীমা স্মারকলিপির উপরোক্ত বিষয়বস্তু বা ধারার আলোকেই নির্ধারিত হয়। এর কোন পরবর্তনের ক্ষেত্রে সাধারণ ও বিশেষ সিদ্ধান্ত গ্রহণ এবং ক্ষেত্রবিশেষে আদালত ও সরকারের অনুমোদন গ্রহণ করতে হয়।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন